কিভাবে ফরেক্স ট্রেডিং সাইকোলজি নিয়ন্ত্রণ করতে পারি ?

ফরেক্স ট্রেডিং এর সাইকোলজি একটি গুরুত্বপূর্ণ বিষয়। বেশির ভাগ সময় দেখা যায় পর্যাপ্ত জ্ঞান এবং দক্ষতা থাকার পরও সাইকোলজিক্যাল কারণে ট্রেডাররা সফল হতে পারে না। সাধারণ বৈশিষ্ট্যের মধ্যে ভয় হচ্ছে অন্যতম, যা ট্রেডিং চলাকালীন ট্রেডারদের মনে সৃষ্টি হয়। যার ফলে ট্রেডারদের মনের মধ্যে একপ্রকার দ্বন্দ্ব সৃষ্টি হয়। দুর্ভাগ্যবশত, এই দ্বন্দ্বের ফলে বেশিরভাগ ট্রেডাররা ফরেক্সে লসের শিকার হয়।

একজন সফল ট্রেডার মনোবিজ্ঞান অধ্যয়ন করে এবং এর ফলাফলগুলি প্রয়োগ করার মাধ্যমে কিভাবে এই অনুভূতিগুলি মোকাবেলা করতে হয় তা নির্ধারণ করতে পারে। Forex Trading Psychology জানা থাকলে, তা আপনার সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া থেকে ভয় দূর করতে সাহায্য করবে। ভয় থেকে সচেতন হওয়া কেবলমাত্র একজন ট্রেডার হিসেবে না, ব্যক্তি হিসেবেও ফলপ্রসূ। এটি আপনাকে যুক্তি নির্ভর সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। বিভিন্ন ট্রেডিং পরিস্থিতিতে ট্রেডারদের আলাদা মনোভাব সৃষ্টি হয় এবং এইসব পরিস্থিতিতে কিভাবে মোকাবেলা করা উচিত তা নিম্নে আলোচনা করবো।

ট্রেডিং এর আচরণে ভয়ের একটি নির্দিষ্ট প্রভাব থাকে। সাধারণত, আমাদের মন বেচে থাকার জন্য সবসময় বিকল্প রাস্তা খুঁজে থাকে । ট্রেডিং এর ক্ষেত্রে দেখা যায়, যদি একজন ট্রেডারের মনে হয় তার কোনো ট্রেডে লাভ কমে যাচ্ছে, মানুষের স্বাভাবিক প্রবৃত্তির কারণে ট্রেডারটি তখন বন্ধ করে দেয়। যার ফলে সে তার পূর্বে পরিকল্পিত যে ট্রেডিং কৌশল বানিয়েছেন তা থেকে দূরে সরে গেলেন। আবার অনেক ক্ষত্রে দেখা যায় হীতের বিপরীত হয়ে যায়। ক্ষতি কম করার আশায় যেখানে সামান্য ট্রেড বিমুখ দেখে ট্রেড বন্ধ করে দিলেন, সেখানে ওই ট্রেডটি অনেক বেশি সফল হতে পারতো যদি তিনি ট্রেডটি চালু রাখতেন। শুধুমাত্র ভয়ের কারণে এই ট্রেডে লাভ থেকে বঞ্চিত হলেন। অনেক সময় দীর্ঘ সময় পরিকল্পনার উপর মনোযোগ বাদ দিয়ে মন চায় স্বল্প সময় ভিত্তিতে কম লাভ না কম ক্ষতি করার।

কিভাবে ফরেক্স ট্রেডিং সাইকোলজি নিয়ন্ত্রণ করতে পারি ?

একজন ট্রেডার ফরেক্স লাইভ ট্রেডিং এ মার্কেট চালু হওয়ার পূর্বে নিজের আবেগকে নিয়ন্ত্রণ করতে পারেন এবং খুব সহজেই শান্ত থাকতে পারেন। কিন্তু মার্কেট চালু হওয়ার সাথে সাথে যখন ট্রেডার আর্থিক সিদ্ধান্তের মুখোমুখি হন, তখন তার আবেগ কাজ করা শুরু হই। আমরা চাইলেই এই আবেগকে এড়িয়ে যেতে পারি না, তবে কিভাবে এই আবেগকে নিয়ন্ত্রণ করা যায় সেই চেষ্টা করতে পারি। একজন ট্রেডার চাইলেই ভয়, লোভ, হতাশা ইত্যাদি এইসব অনুভূতি নিয়ে ট্রেড করতে পারে না। আর করলে সেটি হবে তার জন্য অনেক বড় ভুল এবং সেই ভুলটি তার জন্য ক্ষতির কারণ হতে পারে।

ফরেক্স মার্কেটের ক্ষেত্রে কিছু সাধারণ সাইকোলজিক্যাল স্তর রয়েছে যা ট্রেডারদের মধ্যে পরিলক্ষিত হয়। আপনি যদি আপনার স্তরটি সনাক্ত করতে পারেন তবে খুব সহজেই তা নিয়ন্ত্রণ করে ট্রেডিং এ সফলতা আনতে পেতে পারেন।

সাইকোলজিক্যাল স্তরগুলো হচ্ছেঃ

  • হারানো স্তর
  • ওভার-কনফিডেন্স স্তর
  • নিশ্চিতকরণ (Confirmation) স্তর
  • অ্যাংকারিং (Anchoring) স্তর / আরামদায়ক স্তর

একজন সফল ট্রেডার হিসেবে আমরাদের করনীয় প্রথম কাজ হচ্ছে এইসব সাইকোলজিক্যাল স্তরগুলো সম্পর্কে ভালভাবে ধারণা নেওয়া। নিম্নে স্তরগুলো সম্পর্কে আলোচনা করা হলো।

হারানো স্তরঃ হারানো স্তর হলো মানুষের অদ্ভুত একটি মানসিক অবস্থার প্রতিরুপ। যা মানুষের লাভ ক্ষতি মূল্যায়নের একটি অনরকম উপায়, যা লাভ-ক্ষতি অনুমান অর্থ দিয়ে তুলনা করে। উদাহরণস্বরূপ, ‘একজন ট্রেডার যখন তার বিকল্পগুলো পছন্দ করতে চায়, তখন তিনি তার সম্ভাব্য অধিক লাভ করার তুলনায় সম্ভাব্য কম ক্ষয়ক্ষতি করাকে বেশি প্রাধান্য দেই। এখানে বুঝা যায় লোভের চেয়ে ভয়ের অনুভূতির শক্তি বেশি। এই স্তরে একজন ট্রেডার অল্প লাভে উইনিং ট্রেড বন্ধ করে দেয়, যাতে তা ক্ষতিতে রুপান্তর না হয় এবং অন্যদিকে অধিক ক্ষতি সম্পন্ন ট্রেড চালু রাখাকে প্রাধান্য দেই, এই আশাই যে তার ক্ষতিটা কম হবে।’

এই অবস্থায় নিজেকে সুরক্ষিত রাখার উপার হচ্ছে ট্রেডিং এ যথাযথ Money Management ( মানি ম্যানেজমেন্ট) প্রয়োগ করা এবং সে অনুযায়ী মেনে চলা। একজন ট্রেডার চাইলেই খুব সহজে ডেমো একাউন্টে ট্রেড করে Money Management শিখতে পারে। একজন সফল ট্রেডার মানি ম্যানেজমেন্ট ব্যাতিত কখনোই ট্রেড করে না।

ওভার-কনফিডেন্স স্তরঃ মনোবিজ্ঞানীদের মত অনুসারে, ‘প্রত্যেক মানুষদের মধ্যে একধনের অহংকার কাজ করে, যা তাকে বুঝতে বাধ্য করে, সে অন্যদের থেকে আলাদা এবং অন্যান্য সাধারণ ব্যক্তিদের তুলনায় ভাল।’ এর থেকেই ওভার-কনফিডেন্স স্তর শুরু হয়। ট্রেডিং এর সময় যদি কোনো ট্রেডার একসাথে কিছু ট্রেডে সফল হয়, এরপর থেকে সে মনে করে তার আর ভুল হবে না এবং তার পরবর্তী সকল ট্রেড সফল হবে। যা একটি বড় ধরনের ভুল। এই পরিস্তিতিতে বাচার জন্য আমাদের উচিত প্রতিটি ট্রেডিং সেশন বিশ্লেষণ করা এবং নিজের লাভ-লসের উপর নজর রাখা। এটা ভাবা উচিত হবে না যে আপনি ভুল করতে পারবেন না। আপনি প্রথমে নিজেকে ভুল করার অনুমতি দিন এবং ভুল করার পর তার থেকে শিক্ষা নেওয়ার চেষ্টা করুন। এই মার্কেট জয় করার জন্য সর্বপ্রথম আপনার পরাজিত হওয়া শেখা উচিত।

নিশ্চিতকরণ (Confirmation) স্তর: এই স্তর হচ্ছে ট্রেডারদের সবচেয়ে বেশি পরিলক্ষিত মানসিক অবস্থা। এটি মনোবিজ্ঞানের একটি কঠিন লুপ যা সহজে ভাঙ্গা সম্ভব না। এই অবস্থাই ট্রেডাররা তাদের সিদ্ধান্তকে প্রাধান্য দেয় যায় এমন তথ্য খুজার চেষ্টা করেন। এটি করার পিছনে অন্যতম কারণ হচ্ছে তিনি চান তার ট্রেডকে সবার উপরে রাখতে। Confirmation Level পদ্ধতির অন্যতম প্রধান সমস্যা হচ্ছে ট্রেডার তার ট্রেডিং পদ্ধতির মান উন্নয়ন করতে পারে না এবং এক ভুল বারবার করতে থাকে।

নিশ্চিতকরণ স্তর ভাঙ্গার অন্যতম প্রধান উপায় হচ্ছে, নিজের উপর বিশ্বাস স্থাপন করা এবং নিজেকে অনুপ্রেরণা দেওয়া, এই বলে “চাইলেই আমি নিজেকে আরো উন্নত করতে পারবো”। একজন ট্রেডারের উচিত ট্রেডিং কৌশলকে প্রতিনিয়ত উন্নত করার জন্য নিজের বুদ্ধি প্রয়োগ করা এবং সেই কৌশল সন্দেহ এবং ভয় ছাড়া অনুসরণ করা।

অ্যাংকারিং / আরামদায়ক স্তরঃ Anchoring ট্রেডিং এমন একটি মানসিক স্তর যা একজন ট্রেডারকে সবসময় একটি নির্দিষ্ট আরামদায়ক অবস্থানে বেঁধে রাখে। Anchoring বা আরামদায়ক স্থর হল ট্রেডারকে একটি নির্দিষ্ট গণ্ডীর মধ্যে বেধে রাখার প্রবণতা, যা একজন ট্রেডারকে নতুন পরিস্থিতিতে নতুন কিছু চিন্তা করতে প্রতিরোধ করে। এর ফলে ট্রেডাররা অনেক সময় অপ্রচলিত এবং অপ্রাসঙ্গিক তথ্যের উপর নির্ভর হয়ে যায়, যা তার ট্রেডিংকে সফল করতে বাধা প্রদান করে । এক্ষেত্রে ট্রেডাররা তাদের লস ট্রেডগুলো দীর্ঘ সময় ধরে রাখে, কারণ তারা তাদের নির্দিষ্ট সুরক্ষিত অবস্থান ব্যতীত বিকল্প কিছু চিন্তা করতে পারে না বা চেষ্টা করে না।

এক্ষত্রে একজন ট্রেডারের উচিত ফরেক্স মার্কেট নতুন কিছু শিখতে ভয় না পাওয়া এবং সবসময় নতুন কৌশল শিখার চেষ্টা করা, নিজের ইচ্ছার বিরুদ্ধে হলেও। আপনি যদি আপনার পুরানো জ্ঞান এবং কৌশলের উপর অ্যাংকারিং করেন তাহলে তা কেবল আপনাকে ক্ষতির দিকে নিয়ে যাবে।

পরিশেষে বলা যায়, টেকনিক্যাল ও ফান্ডামেন্টাল এনালাইসিস ছাড়াও ফরেক্সে ভালভাবে ট্রেড করার জন্য ফরেক্সের সাইকোলজি জানাটাও অনেক গুরুত্বপূর্ণ। একজন সফল ট্রেডারের উচিত ফরেক্স সাইকোলজি সম্পর্কে জানা এবং তা কিভাবে নিয়ন্ত্রণ করে ভালভাবে ট্রেড করা যায় সে দিকে নজর দেওয়া। আপনার মতামত কমেন্ট বক্সে বা যোগাযোগ পেজ থেকে যাতে পারেন।

Leave a Reply